ব্রেকিং নিউজ:
মিসরের গণতান্ত্রিক উত্তরণকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র
রাজীব সাহা    জুলাই ১৫, ২০১২, রবিবার,     ১০:২৯:১৩

 

গণতন্ত্রের পথে মিসরের উত্তরণকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেই সাথে দেশটিতে পুরোপুরি বেসামরিকও শাসন দেখতে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। শনিবার কায়রোতে নবনির্বাচিত প্রেসিডেন্ট- মোহাম্মদ মুরসির সঙ্গে বৈঠকের পর হিলারী একথা জানান।
তবে বর্তমান সঙ্কট কাটাতে সমঝোতার রাজনীতি প্রয়োজন বলে মন্তব্য করেন মার্কিন এই শীর্ষ কূটনীতিক। সফরের দ্বিতীয় দিন রোববার সেনা প্রধান হুসেইন তানতাবির সঙ্গে বৈঠক করেছেন হিলারি।
কায়রোর প্রেসিডেন্ট ভবনে হিলারীকে স্বাগত জানান মোহাম্মদ মুরসী। বৈঠক শেষে হিলারি ক্লিনটন সাংবাদিকদের বলেন, ‘মিসরের জনগণ এবং চলমান গণতান্ত্রিক উত্তরণের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন জানাতেই তিনি কায়রো এসেছেন।
হিলারী বলেন,দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ আর সহযোগিতার সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র। মোবারক বিরোধী আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, জনগণের ত্যাগের বিনিময়ে মিসরে অর্জিত গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন থাকবে।
হিলারি বলেন, ‘গনতন্ত্র অর্জন করা খুব কঠিন। আমরা ২শ ৩৬ বছর ধরে রাজনৈতিক সংলাপ ও সমোঝতার মাধ্যমে বর্তমান অবস্থায় পৌছেছি। তাই মিশরের জনগনকে সিদ্ধান্ত নিতে হবে। তারা কিভাবে শক্তিশালী গনন্ত্রাতিক ব্যবস্থায় পৌছোবে’।
এদিকে, হিলারির এ সফরকে অনেক মানুষই সহজভাবে দেখছে না। মুসলিম ব্রাদারহুডের ছত্রছায়ায় দেশটিতে মার্কিন সামাজ্যবাদ গড়ে উঠতে পারে এ অভিযোগে কায়রোর কিছু কিছু জায়গায় বিক্ষোভ চলছে।

আর. এস./এম. এস./ ১৮.২৫
বিভাগ: বিশ্বযোগ   দেখা হয়েছে ১৮৩৪ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :