ব্রেকিং নিউজ:
বেলভ্যুতে নিবিড় পরিচর্যায় হুমায়ুন আহমেদ
মাহবুব সাঈফ    জুলাই ০১, ২০১২, রবিবার,     ০৮:৩৪:০০

 

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিউইয়র্কের বেলভ্যু হাসপাতালে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে। শনিবার শ্বাস-প্রশ্বাসে সামান্য সমস্যা দেখা দেওয়ায় তাকে মৃদু মাত্রার ঘুমের ওষুধ দেওয়া হয়।
নিউইয়র্কের ২৭ নম্বর রাস্তার প্রথম এ্যভিন্যুস্থ বেলভ্যু হসপিটাল সেন্টার থেকে তার চিকিৎসকরা জানিয়েছেন, হুমায়ূন আহমেদকে আরো ৪ বার কেমোথেরাপি দেয়া হতে পারে। তবে এসব কেমোথেরাপি দেয়া হবে তার দুর্বল শরীর দু’দফা অস্ত্রোপচারের ধকল সামলে নেবার পর। প্রথম বার অস্ত্রোপচারের পর হুমায়ূনের দেহে জীবাণু সংক্রমন ঘটেছিল ।
১২ জুন সকালে বেলভ্যু হাসপাতালের সার্জিক্যাল অনকোলজি বিভাগের জ্যেষ্ঠ সার্জন ড.জর্জ মিলারের তত্ত্বাবধানে হুমায়ূনের বৃহদন্ত্রে অস্ত্রোপচার হয়। এর মাধ্যমে ক্যান্সার ছড়ানো লিভারের তিনটি টিউমারকেই ‘লোকালাইজড অ্যাম্বুলাইজেশন এর মাধ্যমে ধ্বংস করা হয়েছে বলে মিলার জানান।এ অস্ত্রোপচারে মিলারকে সহযোগিতা করেন ড. ড্যানিয়েল ও ড. উইলিয়াম।।
পরবর্তীতে ২১ জুন সকালে লিভারে তীব্র ব্যথা নিয়ে জ্যামাইকা হাসপাতালে ভর্তি হন হুমায়ূন আহমেদ। অবস্থার উন্নতি না হওয়ায় সন্ধ্যায় হুমায়ূনকে আবার বেলভিউ হাসপাতালে নেয়া হয়। সেখানে ডা. শাহ এবং ডা. রীনার সহায়তায় সার্জন ডা. মোর আবার লেখকের বৃহদন্ত্রে অস্ত্রোপচার করেন।
তবে গত ২৮ জুন তীব্র শ্বাসকষ্ট, পেট ব্যাথা ও অস্থিরতায় আক্রান্ত হলে হুমায়ূনকে ফের বেলভ্যুর আইসিইউতে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে। পুরোপুরি সেরে উঠার জন্য তার কিছুটা সময়ের প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকরা।
গত বছরের ১৪ সেপ্টেম্বর ক্যান্সারের চিকিৎসার জন্যে স্ত্রীও সন্তানদের নিয়ে নিউইয়র্কে আসেন দেশের অন্যতম জনপ্রিয় কথাসাহিত্যিকে হুমায়ূন আহমেদ। বেলভ্যুতে অস্ত্রোপচারের আগে ম্যানহাটানের সোয়ান মেমোরিয়্যাল ক্যাটারিং ক্যান্সার হাসপাতালে ১২টি কেমোথেরাপি দেওয়া হয় তাকে।
স্বামীর আরোগ্যের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন।
এম. এস./১৮.৩২
বিভাগ: শীর্ষ সংবাদ   দেখা হয়েছে ৩০১২ বার.

 

শেয়ার করুন :

 
মন্তব্য :